শাহজাদপুরে অবৈধভাবে নদী খননের মাটি বিক্রির অভিযোগ

সিরাজগঞ্জ শাহজাদপুরে সেনাবাহিনীর তত্ত্বাবধানে নদী খনন প্রকল্পের আওতায় নরিনা ইউনিয়নের কেরানী ঘাটের নদী খননের মাটি ও বালু গত ১২জানুয়ারী বিক্রির জন্য পানি উন্নয়ন বোর্ড নিলাম বিজ্ঞপ্তি দেয় এতে দরপত্রে মাধ্যমে মাটি বিক্রির টেন্ডার পায় উপজেলার আহম্মদপুর গ্রামের জৈনিক সোহেল ইকবাল।

এর ধারাবাহিকতায় পানি উন্নয়ন বোর্ড ৫মার্চ নিলামের অর্থ ও চুক্তিনামা সম্পাদন করার জন্য সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড নোটিশ জারি করে। কিন্তু গত ফ্রেব্রুয়ারী মাসে এক ভয়াবহ সড়ক দূঘটনায় সোহেল ইকবাল আহত হয়ে এখন পর্যন্ত কোমায় সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) চিকিৎসাধীন আছে। তাকে দেওয়া নোটিশ কে পুঁজি করে স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে প্রভাবশালীরা এ মাটি বিক্রি করছে বলে অভিযোগ উঠেছে।

অথচ এই কেরানী ঘাটের মাটি বিক্রির অভিযোগে গত ৩মার্চ নরিনা ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মির্জা মোঃ ওয়াহিদ সাদেক আমরুল বাদি হয়ে শাহজাদপুর থানায় নরিনা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ফজলুল হককে প্রধান আসামী করে তিনজনের নামে মামলা দায়ের করে। এই মামলা আদালতে এখনো চলমান রয়েছে।

সরেজমিনে গিয়ে এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, নরিনা ইউপি চেয়ারম্যানের যোগসাজসে নরিনা ইউনিয়নের ৩নং ইউপি সদস্য শাহীন আলম, গাড়াদহ ইউনিয়নের মাটি খেকো নামে পরিচিত গোলমসহ কিছু স্থানীয় প্রভাবশালী ব্যাক্তি দিনে ও রাতে ভেকু দিয়ে কেটে ডাম ট্রাকে করে উপজেলার বিভিন্ন অবৈধ ইট ভাটায় বিক্রি করছে।

এব্যাপারে গোলামের কাছে জানতে চাইলে তিনি বলেন আমরা ঠেন্ডারের মাধ্যমে কিনে নিয়েছি। কাগজ দেখতে চাইলে তিনি সোহেল ইকবালের নিলামের অর্থ ও চুক্তিনামা সম্পাদন করার কাগজ দেখান কিন্ত টাকার প্রে—অডার বা ওর্য়াক পারমিট দেখাতে চাইলে তিনি দেখাতে পারেননি। এব্যপারে ৩নং ইউপি সদস্য শাহীন আলমের মুঠোফোনে বারবার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেননি। অপরদিকে ইউপি চেয়ারম্যান আবু শামীম অবৈধ ভাবে মাঠি বিক্রির অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, আমার নাবাবিলাতে একটা প্রকল্প আছে তার জন্য আমি তাদের কাছ থেকে মাটি কিনে নিয়ে উক্ত স্থানে ফেলছি।

এবিষয়ে সহকারি কমিশনার(ভূমি) লিয়াকত সালমান জানান, কাগজপত্র যাচাই করে মাটি কাটার অনুমতি না থাকে তাহলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

অপরদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া আফরিন জানান, মঙ্গলবার বিকালেও মধ্যেই নরিনার ভূমি সহকারী কর্মকর্তাকে কাগজ যাচাই করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। প্রতিবেদন হাতে পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এবিষয়ে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান মুঠোফোন জানান, সরকারি কোষাগারে নিলামের অর্থ জমা দিয়েছে। কিন্তু সোহেল ইকবাল গত ফেব্রুয়ারী থেকে সড়ক দূর্ঘটনায় আহত হয়ে কোমায় হাসপাতালে চিকিৎসাধীন আছে তাহলে কে চুক্তিনামা সম্পাদন করলো কে এবং ওর্য়াক অডার পেয়েছে কিনা প্রতিবদকের এমন প্রশ্নের জবাবে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। তিনি বলেন, হয়তো ওর্য়াক অডার তারা নেননি।

বার্তা বাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর