স্বাধীনতার সনদ হাতে বঙ্গবন্ধু জন্মেছিলেন : বিএম জাহিদ

বাঙালি জাতির স্বাধীনতা এবং মুক্তির সনদ হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মেছিলেন বলে মন্তব্য করেছেন তুরাগ থানা আওয়ামী লীগের সাবেক কার্যকরী সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি বিএম জাহিদ হাসান।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু ও স্বাধীনতা একই সূতায় গাঁগা। বঙ্গবন্ধু এবং জাতির পিতা অভিন্ন এক নাম। বঙ্গবন্ধুর আত্মত্যাগে স্বাধীনতা রচিত হয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর আজীবন লড়াই সংগ্রামের মধ্যে দিয়ে বাঙালি জাতি স্বাধীনতা লাভ করেছে। বঙ্গবন্ধুর এই লাড়াই-সংগ্রামের প্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। তাই আমি মনে করি, বাঙালি জাতির মুক্তির সংগ্রামে বঙ্গমাতার আত্মত্যগ নিয়ে বৃহৎ পরিসরে গবেষণা হওয়া উচিত।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি জাতি স্বাধীনতা লাভ করতে পারতো না। বঙ্গবন্ধুর জন্ম হয়েছিলো বলেই বাঙালি জাতি আজ স্বাধীনতার স্বাদ পেয়েছে। বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন আর বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বের বুকে মর্যাদার আসনে বসিয়েছে। বঙ্গবন্ধু কন্যার বাংলাদেশ উন্নয়ন এবং মানবিকতায় বিশ্বের রোল মডেল।

ইতিহাসে ফিরে সাবেক এই ছাত্র নেতা বলেন বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রেচকোর্স মায়দানে দেয়া বঙ্গবন্ধুর ভাষণ– এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম গোটা বাঙালি জাতিকে ঔক্যবদ্ধ করে স্বাধীনতার মন্ত্রে উজ্জিবিত করেছিলো।

বিএম জাহিদ বলেন, স্বাধীনতার যাত্রা শুরু হয়েছিলো ৫২’র ভাষা আন্দোলনের মধ্যে দিয়ে। ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ৬২’র কুখ্যাত হামিদুর রহমার শিক্ষা কমিশনের বিরুদ্ধে কঠিন প্রতিবাদ , ৬৬’র দফা, ৬৯-এর গণঅভ্যুত্থান এবং ৭০-এর নির্বাচনের গোটা দেশের মানুষের রায় নিয়ে বঙ্গবন্ধু দাঁড়িয়েছিলো ৭ মার্চ ভাষণ দিতে। এবং সেই হাত ধরেই বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হয়। এরপর ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ, ৩০ লাখ শহীদ এবং ২ লাখ মা বোনের সম্ভ্রোমের বিনিময়ে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। রক্ত দিয়ে কেনা মহান এই স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বার্তাবাজার/সা.ই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর