হাসান মাহমুদের প্রথম পাঁচ

দীর্ঘ ১৫ বছর পর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে আয়ারল্যান্ড। আজ সিরিজের শেষ ওয়ানডেতে মুখোমুখি হয় দুই দল। যেখানে সিরিজ বাঁচানোর মিশন আইরিশদের সামনে, অপরদিকে সিরিজ জয়ের লক্ষ্য তামিম ইকবালদের। তৃতীয় ওয়ানডেতে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। ব্যাট করতে নেমে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরুতেই বাংলাদেশের পেসার হাসান মাহমুদের তোপের মুখে পড়ে আইরিশরা। ফলে ১০১ রানে অলআউট হয় বালবার্নির দল। আর টাইগার এই পেসার তুলে নেন ৫ উইকেটে।

২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দিয়ে ওয়ানডে অভিষেক হয় হাসান মাহমুদের। সে ম্যাচেই ৩ উইকেট নিয়ে ভবিষ্যতের জানান দিয়েছিলেন হাসান। এমনকি টাইগার দলের পেস আক্রমণের এখন অন্যতম সেরা অস্ত্র এই ২৩ বছর বয়সী পেসার।

এই পেসার আইরিশদের বিপক্ষে শেষ ওয়ানডে খেলতে নামে তার ক্যারিয়ারের অষ্টম একদিনের ম্যাচে। এরই মধ্যে পাঁচ উইকেটের দেখা পেয়ে গেলেন ডানহাতি এই পেসার। টস জিতে ব্যাটিংয়ে নেমে ২৬ রানেই ৪ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে আইরিশরা। এর মধ্যে হাসান মাহমুদ নেন ৩টি উইকেট। আউট করেন স্টিফেন দোহানি, পল স্টারলিং আর হ্যারি টেক্টরকে।

মাঝে সেট ব্যাটার কুর্তিস ক্যাম্ফারকে সাজঘর দেখানোর পর গ্রাহাম হুমেকে এলবিডব্লিউ করে শেষটাও করেছেন মাহমুদ। শেষ পর্যন্ত ৮ ওভারে ৩২ রান দিয়ে ৫টি উইকেট নিয়েছেন এই পেসার। শুধু ওয়ানডে নয়, ক্যারিয়ারে ১৩টি টি-টোয়েন্টি খেলে এর আগে সর্বোচ্চ ৩ উইকেট পাওয়ার কীর্তি ছিল হাসান মাহমুদের। যে কোনো ফরম্যাটে এই প্রথম পেলেন পাঁচ উইকেটে।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর