‘বঙ্গবন্ধুর কোন স্থাপনায় সীমাবদ্ধ নয়’

“তৎকালীন তরুণরা ছিল বঙ্গবন্ধুর মন্ত্রে দীক্ষিত। বঙ্গবন্ধু ও তরুণরা মিলে এ দেশকে স্বাধীন করেছে। বঙ্গবন্ধুর নামে স্থাপনা করলে বঙ্গবন্ধুকে ছোট করা হয়। বঙ্গবন্ধুর কোন স্থাপনার ভিতর সীমাবদ্ধ নয়, বঙ্গবন্ধু সারা বাংলাদেশের। ফিদেল কাস্ত্রোর নামে কিউবাতে কোন স্থাপনা নেই। তাই বর্তমানে বর্তমানে সারা দেশে যে বঙ্গবন্ধুর নামে স্থাপনা করা হচ্ছে তা কখনো কাম্য নয়।”

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন বঙ্গবন্ধু চেয়ার ও ইতিহাস বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয় ও প্রাক্তন অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ০১ কক্ষ এ সেমিনার আয়োজিত হয়।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্র বিজ্ঞান বিভাগীয় অধ্যাপক শওকত আরা বেগম। তিনি বঙ্গবন্ধুর সামগ্রিক জীবন নিয়ে শিক্ষার্থীদের সামনে আলোচনা করেন।

অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ঈশিতা আকতার। উপস্থিত ছিলেন বিশিষ্ট কথা সাহিত্যিক হামিম কামরুল হক। উপস্থাপনায় ছিলেন ৪৮ তম আবর্তনের শিক্ষার্থী ফয়সাল রাব্বি।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মোঃ রেজাউল ইসলাম শামীম রেজা।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর