‘মানুষের সবচেয়ে মূল্যবান সময় হচ্ছে ছাত্রজীবন’

পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক শেখ মুহাম্মদ মারুফ হাসান বলেছেন, ‘মানুষের সবচেয়ে মূল্যবান সময় হচ্ছে ছাত্রজীবন। আমি যতবার ছাত্রদের অনুষ্ঠানে আসি ততবার মনে মনে ভাবি, যদি ছাত্রজীবনটা আবার ফিরে পেতাম! তাহলে তখনকার ভুলগুলো শুধরে নিতাম। ছাত্রজীবন শেষে পেশা জীবনে গেলে বুঝা যায়, ছাত্রজীবনের মূল্য কতটা। তাই শিক্ষার্থীদের প্রতি আমার আহ্বান থাকবে, প্রতিটি মুহূর্ত কাজে লাগাতে হবে। কারণ সময় কারও জন্য বসে থাকে না।’

গত মঙ্গলবার দিবাগত রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সেলিম আল দীন মুক্ত মঞ্চে খুলনা জেলা ছাত্রকল্যাণ সমিতির নবীন বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষার্থীদের তিনি বলেন, খুলনার গর্ব তোমরা। এই বিশ্ববিদ্যালয় থেকে খুলনা জেলার একেকটি রত্ন বের হবে বলে আমি বিশ্বাস করি। বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়নের দায়িত্ব তোমাদের। সেই পরিকল্পনা এখন থেকে করো। সফলতার বড় একটা অংশ পরিকল্পনার উপর নির্ভর করে। সুপরিকল্পনা করে এগিয়ে যেতে হবে, তাহলে লক্ষ্যে পৌঁছানোর পথ সহজ হবে।

অনুষ্ঠানের শুরুতে খুলনা জেলা ছাত্রকল্যাণ সমিতির পক্ষ থেকে ৪৯, ৫০ ৫১তম ব্যাচের শিক্ষার্থীদের ফুল ও ক্রেস্ট দিয়ে বরণ করে নেওয়া হয়। পরে অতিথিদের সম্মাননা জানানো হয়।

এরপর স্বাগত বক্তব্য দেন খুলনা জেলা ছাত্রকল্যাণ সমিতির সভাপতি ইমরান হোসাইন আবির। সাধারণ সম্পাদক নাজমুল হাসান ফাহিমের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. তাজউদ্দিন সিকদার। তিনি বলেন, ‘খুলনা জেলার নবীন শিক্ষার্থীরা মেধার স্বাক্ষর রেখে এগিয়ে যাবে। তাদের সাফল্য কামনা করছি।’

এ সময় বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক জিনিয়া ইসলাম নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা মেধা ও কাজ দিয়ে আমাদের গর্বিত করবে বলে বিশ্বাস করি। পড়াশোনার পাশাপাশি বিশ্ববিদ্যালয় জীবনে অন্যান্য সৃজনশীল কাজেও যুক্ত হবে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপকমিটির সদস্য এস এম সাইফুল্লাহ আল মামুন ও এস কে সেলিম রেজা এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা রিয়াজ মাহমুদ প্রমুখ। পরে রাতে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে এই নবীনবরণ অনুষ্ঠান শেষ হয়।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর