এই প্রথমবার আইপিএলে বাংলাদেশের তিন ক্রিকেটার

২০২৩ সালে বাংলাদেশের তিন ক্রিকেটার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথমবারের মতো এক আসরে খেলবে। আইপিএলের মিনি নিলামের আগেই মোস্তাফিজুর রহমানকে রিটেইন করেছিল দিল্লি ক্যাপিটালস। আর নিলাম থেকে শেষ মুহূর্তে দল পেয়েছেন টাইগারদের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান ও ওপেনার লিটন দাস।

শুক্রবার ভারতের কোচিতে অনুষ্ঠিত নিলামে প্রথম দফায় অবিক্রিতই ছিলেন লিটন ও সাকিব। তবে দুজনেই দ্বিতীয় দফায় দল পেয়েছেন। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন তারা। আর এর ফলে এবারই প্রথম একই আসরে খেলবেন তিন বাংলাদেশি ক্রিকেটার।

গত আসরেও অবিক্রিত ছিলেন সাকিব আল হাসান। এবার ভিত্তিমূল্য ৫০ লাখ রুপি কমিয়ে আইপিএলে নিবন্ধন করেছিলেন টাইগারদের টেস্ট অধিনায়ক। কিন্তু এবারও প্রথম দফায় সাকিবকে হতাশায় ডুবিয়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো। তবে দ্বিতীয় দফায় পুরনো ঠিকানা কলকাতা নাইট রাইডার্সে ডাক পেয়েছেন সাকিব। ভিত্তিমূল্য দেড় লাখ রুপিতেই সাকিবকে দলে টেনেছে কেকেআর।

আইপিএলে সাকিবের সতীর্থ লিটন। প্রথম দফায় অবিক্রিত থাকা লিটনকেও ভিত্তিমূল্যতেই দলে ভিড়িয়েছে কলকাতা। আর সংক্ষিপ্ত তালিকায় থাকা টাইগার পেসার তাসকিন আহমেদ ও মারকুটে ব্যাটার আফিফের প্রতি কোনো ফ্র্যাঞ্চাইজিই আগ্রহ দেখায়নি।

আইপিএলের নিলামে বাংলাদেশের ছয় ক্রিকেটার নাম দিয়েছিলেন। তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) প্রকাশিত সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়েন শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

লিটন এবার প্রথম ডাক পেলেও আইপিএলে নিয়মিত মুখ সাকিব। আর ২০০৯ সালে কেকেআরের হয়ে আসর মাতান মাশরাফী বিন মোর্ত্তজা। এরপরের আসরে মুম্বাই ইন্ডিয়ান্সে মোহাম্মদ আশরাফুল ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু’র হয়ে খেলেছিলেন আব্দুর রাজ্জাক। টাইগারদের বর্তমান ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল আইপিএলে ডাক পেলেও সাইড বেঞ্চে বসেই কেটেছে আসরের পুরো সময়, কোনো ম্যাচেই সুযোগ পাননি এই ওপেনার।

সাকিবের পর মোস্তাফিজ সুযোগ পেলে আইপিএলে বাংলাদেশের ক্রিকেটারদের তালিকা লম্বা হতে থাকে। এবার সপ্তম বাংলাদেশি হিসেবে আইপিএলে নাম লেখাচ্ছেন ক্যারিয়ারের সেরা ফর্মে থাকা উইকেটকিপার ব্যাটার লিটন দাস।

বার্তাবাজার/কা.হা

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর