আইপিএলে মূল্যের রেকর্ড গড়ে পাঞ্জাবে স্যাম কারেন

২০২৩ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ‘মিনি’ নিলামকে রীতিমতো ‘মেগা’ নিলামে রূপ দিলেন ইংল্যান্ডের স্যাম কারেন। আইপিএল ইতিহাসে সবচেয়ে দামি ক্রিকেটার এখন তিনি।

শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকেলে রেকর্ড ১৮ কোটি ৫০ লাখ রুপিতে দামে ইংলিশ এই অলরাউন্ডারকে দলে ভেড়ায় পাঞ্জাব কিংস। এর আগে আইপিএলে সবচেয়ে বেশি ১৬ কোটি ২৫ লাখ রুপিতে দক্ষিণ আফ্রিকার বোলার ক্রিস মরিসকে দলে ভিড়িয়েছিল রাজস্থান রয়্যালস। তবে সবচেয়ে দামি ক্রিকেটারের দুইয়ে নাম লিখিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। সাড়ে ১৭ কোটিতে এই অস্ট্রেলিয়ানকে দলে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন কারেন। বিশ্বকাপে নির্বাচক ও সমর্থকদের ভোটে প্লেয়ার অব দ্য টুর্নামেন্টও হয়েছিলেন তিনি। বিশ্বকাপে ৬ ম্যাচে ১৩ উইকেট শিকার করেন এই ইংলিশ অলরাউন্ডার। আর তাই ধারণা করা হচ্ছিল, এবারের আইপিএলে আলাদা নজরে থাকবেন তিনি। ধারণা বাস্তবেই পরিণত হলো, রেকর্ড দামে বিক্রি হলেন এই অলরাউন্ডার।

আইপিএলে স্যাম কারেনের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রূপি। শুরুতেই কারেনের মূল্য ৫ কোটি রুপিতে তুলে চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও মুম্বাই ইন্ডিয়ানস। আর এরপরই স্যাম কারেনকে নিয়ে একপ্রকার লড়াইয়ে নামে পাঞ্জাব ও মুম্বাই। মাঝে দিল্লিও লড়াইয়ে যোগ দিয়েছিল। কিন্তু পর্যাপ্ত টাকা না থাকায় ছিটকে যায় দিল্লি ক্যাপিটালস। শেষ পর্যন্ত রেকর্ড দামে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা এই ক্রিকেটারকে দলে টেনে নেয় পাঞ্জাব কিংস।

এদিকে অলরাউন্ডার ক্যাটাগরিতে চড়া মূল্য পেয়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকসও। ১৬ কোটি ২৫ লাখ রুপিতে স্টোকসকে দলে নিয়েছে চেন্নাই সুপার কিংস।

অন্যদিকে অলরাউন্ডার ক্যাটাগরিতে দল পাননি বাংলাদেশের সাকিব আল হাসান। তবে অলরাউন্ডার ক্যাটাগরিতে ৫ কোটি ৭৫ লাখ রুপিতে ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডারকে দলে নিয়েছে রাজস্থান রয়্যালস, জিম্বাবুয়ের সিকান্দার রাজাকে পাঞ্জাব কিংস ৫০ লাখ রুপিতে দলে টেনেছে।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর