এমন কলঙ্কের দাগ উনার উল্টো পাশে কেউ জানত না আগে

একদিনের ক্রিকেটে বাহারি চুলের অধিকারীকে আর দেখা যাবে না।তিনি এমন একজন ক্রিকেটার যিনি ছক্কা খেলে হাসতেন, উইকেট শিকার করলেও হাসতেন। ক্রিকেট মাঠে বেশ কিছু কীর্তি রয়েছে তার দখলে।বিশ্বে তো তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি টানা চার বলে চারটি উইকেট শিকার করেছেন।২২ গজের এমন সাফল্য যেমন আপনাকে অভিভূত করে ঠিক ডেথ ওভারের ত্রাস খ্যাত সেই মালিঙ্গার জীবনের উল্টো পিট দেখলে আপনি হয়ত, মাথায় হাত রেখে বলবেন, মালিঙ্গা, আপনি কি করলেন?যাকে উদ্দেশ্যে করে পত্রিকায় ছাপানো হয় ‘গলের’ সেই ছেলেটি আজ বিশ্ব শাসন করেছে।কিন্তু কে জানত মালিঙ্গা যে সেই জম্মস্থান ‘গলের’ খবর রাখেন না। অবসরের সময়ই প্রকাশ্যে এলো সব খবর। এই তারকা নিজের বাবা-মায়ের সঙ্গে সম্পর্ক ত্যাগ করেছেন বহুদিন আগে।

মালিঙ্গা প্রায় ১০ বছর নিজের গ্রামের বাড়ি যাননি। মা-বাবার খোঁজ নেওয়া তো দূরের কথা। কী অবস্থায় রয়েছেন তার বৃদ্ধ মা-বাবা তা জানার প্রয়োজনবোধও করেননি ক্রিকেট নিয়ে ব্যস্ত থাকা তারকা। গলের রাথগামা গ্রামে বড় হয়ে ওঠেন মালিঙ্গা। সেখানেই বোলিংয়ে প্রাথমিক হাতেখড়ি তাঁর। সমুদ্রের পাশে নারকোল নিয়ে বোলিং করতেন তিনি।

তারপর ধীরে ধীরে বড় হয়েছেন মালিঙ্গা। ক্রিকেটার হিসেবে আকাশছোঁয়া উচ্চতায় নিজেকে নিয়ে গেছেন তিনি। বোলার হিসেবে শ্রীলঙ্কান ক্রিকেটে মহীরূহের ভূমিকা পালন করেছেন বছরের পর বছর। গোটা বিশ্বে ক্রমশ যখন নিজেকে প্রচারের আলোকবৃত্তে সরিয়ে নিয়েছেন, তখনই আস্তে আস্তে অন্ধকারের দুনিয়ায় হারিয়ে গেছেন মালিঙ্গার মা-বাবা। গলের ছোট গ্রাম ছেড়ে মালিঙ্গা এখন কলম্বোর বাসিন্দা।

প্রায় একদশক আগে গলের সেই গ্রামে গিয়েছিলেন মালিঙ্গা। গ্রামের বাড়িতে একা থাকেন মা-বাবা। সেলাইয়ের কাজ করে সংসার চলে। মালিঙ্গা নিজের অর্থ দিয়েও সাহায্য করেন না মা-বাবাকে। মালিঙ্গার মা বলেন, ‘‌ছেলে কলম্বোর জীবনযাত্রা পছন্দ করে। তাই গলের বাড়িতে আসতে চায় না। চার মাস আগে একবার কলম্বো গিয়েছিলাম। তখন ওর সঙ্গে দেখা হয়েছিল।’

মালিঙ্গার মা-বাবা যে বাড়িতে থাকেন, সেই বাড়িও পাকা নয়। তবে সেই বাড়ির ঘরের দেওয়ালে মালিঙ্গার একাধিক ছবি লাগানো রয়েছে। মালিঙ্গা অবসরের পরই পাড়ি দিচ্ছেন অস্ট্রেলিয়ায়। গ্রাম ছেড়ে দিয়েছিলেন আগেই। এবার ছেড়ে দেবেন দেশও। বৃদ্ধ মা-বাবা কেবল অন্ধকারে বসে প্রহর গুনবেন, গুণধর ছেলে ফিরে আসার প্রতীক্ষায়।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর