দেবরকে না বলে দিলেন ভাবি, বলেন এটা গঠনতন্ত্রের পরিপন্থী

জাতীয় পার্টির চেয়ারম্যান পদে জিএম কাদেরকে মানতে রাজি নন ভাবি রওশন এরশাদ। জি এম কাদেরকে চেয়ারম্যান ঘোষণা জাতীয় পার্টির গঠনতন্ত্রের পরিপন্থী জানিয়ে রওশন এরশাদ বলেছেন, হুসেইন মুহম্মদ এরশাদের ছোট ভাই এখনও ভারপ্রাপ্ত চেয়ারম্যানই আছেন।

সোমবার (২২ জুলাই) মধ্যরাতে দলকে দেয়া এক চিঠিতে তিনি এ কথা বলেন। জাতীয় পার্টির বেশ কয়েকজন সিনিয়র নেতা তার সঙ্গে একমত বলেও জানান রওশন।

মৃত্যুর কয়েকদিন আগে ছোটভাই জিএম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেন হুসেইন মুহম্মদ এরশাদ। নিজের অবর্তমানে জি এম কাদেরকে পরবর্তী চেয়ারম্যান হিসেবেও ঘোষণা করেন তিনি।

গত ১৪ জুলাই রাজধানীর সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এরশাদ। ১৬ জুলাই সম্পন্ন হয় তার দাফন। দাফনের ১ দিন পরেই বৃহস্পতিবার সংবাদ সম্মেলন ডেকে জি এম কাদেরকে দলের চেয়ারম্যান হিসেবে ঘোষণা দেন মহাসচিব মশিউর রহমান রাঙ্গা।

যদিও ঐ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন না দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদসহ প্রভাবশালী অনেক নেতাই। প্রশ্ন ওঠে দলের শীর্ষ ফোরাম প্রেসিডিয়ামদের মতামত ছাড়া জিএম কাদেরকে চেয়ারম্যান ঘোষণার বৈধতা নিয়েও। যদিও কাদের বরাবরই দাবি করে আসছিলেন এ নিয়ে দলের মধ্যে কোনো বিভেদ তৈরি হয়নি।

সোমবার মধ্যরাতে রওশন এরশাদ দলকে চিঠি দিয়ে জানান, জিএম কাদেরকে চেয়ারম্যান ঘোষণা বৈধ নয়। তার সঙ্গে একাত্মতা জানান ১০ জন শীর্ষ নেতা।

জাতীয় পার্টির কয়েকজন শীর্ষ নেতা জানান, এটা জাতীয় পার্টির ধারা পরিপন্থী।

এর মাধ্যমে জাতীয় পার্টির নেতৃত্বে বিভক্তির বিষয়টি আবারও সামনে চলে এলো। এরশাদের মৃত্যুর পর জিএম কাদের ও রওশন এরশাদের মধ্যে দলের নেতৃত্ব এবং ক্ষমতা নিয়ে যে বিবাদের সৃষ্টি হতে পারে তা রাজনৈতিক মহলে অনুমিতই ছিল। বিশেষ করে সংসদে বিরোধীদলীয় উপনেতার আসন নিয়ে উভয়ের মধ্যে দ্বন্দ্বের বিষয়টি এমন আভাস আগেই দিয়েছিল। একাদশ সংসদ নির্বাচনে বিরোধী দলের আসনে গিয়ে গত জানুয়ারিতে জিএম কাদেরকে সংসদে বিরোধীদলীয় উপনেতা ঘোষণা করলেও সে সিদ্ধান্তে অটল থাকতে পারেননি পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। সংসদের প্রথম অধিবেশনের পরেই তাকে সরিয়ে রওশন এরশাদকে বিরোধীদলীয় উপনেতা করতে বাধ্য হন তিনি।

এমন পরিস্থিতিতে জাতীয় পার্টিতে নতুন করে ভাঙন তৈরির শঙ্কায় দলের নেতাকর্মীরা।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর