কিংবদন্তি সঙ্গীতজ্ঞ আশিকুজ্জামান টুলু’র জন্মদিন আজ

নব্বই দশকের সঙ্গীতাঙ্গণের অন্যতম ব্যক্তিত্ব আশিকুজ্জামান টুলু‘র জন্মদিন আজ। তিনি ছিলেন একাধারে কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকার ও সঙ্গীত পরিচালক। বিখ্যাত অনেক ইংরেজি গান দেশের শ্রোতাদের বাংলা ভাষায় শুনিয়েছেন তিনি। তার হাত দিয়েই প্রথম অডিও ইন্ডাস্ট্রিতে ‘ব্যান্ড মিক্সড’ ধারার সূচনা হয়েছিল।

তার একটি কালজয়ী গান ‘তুমি আমার প্রথম সকাল’ এই গানের মাধ্যমেই বাংলাদেশের প্রথম দ্বৈত অডিও গান প্রকাশ হয়। গানটির সুরকার ছিলেন আশিকুজ্জামান টুলু।

এই শিল্পী, সুরকার, গায়কের শিকড়ই ছিলো সুরে ঘেরা, বাবা ছিলো বিখ্যাত সঙ্গীত সাধক ওস্তাদ মুন্সী রাইস উদ্দিন। সেই ছোট্টবেলা বাবা ওস্তাদ মুন্সী রইস উদ্দিনের কাছে যখন ফেরদৌসি রহমান, আব্দুল আলীমের মতো গুণী শিষ্যরা এসে দীক্ষা নিতেন। তখন তিনি বয়সে ছিলেন ছোট্ট। সঙ্গীতের বিষয়ে তেমন কিছু না বুঝলেও খেলাধুলার মাঝেই বাবার সুর লহর মনের ভেতর চলে যেত তার। সেই অর্থে সংগীতজ্ঞ বাবার কাছ থেকে হাতেখড়ি না হলেও মনেখড়ি যে হয়েছিল তা তো বলাই যায়।

১৯৭৩ সালে প্রিয় বাবার মৃত্যুর পর উদীচীতে যাওয়া বড় ভাইয়ের সঙ্গে কখনো তবলা, কখনো বঙ্গ বাজিয়েছেন। অতঃপর ধীরে ধীরে সময়ের স্রোতে যখন তিনি বালক থেকে কিশোর, কিশোর থেকে যুবক হয়ে উঠছেন তখন ড্রাম, গিটার, কীবোর্ড এসব যন্ত্র সঙ্গী হয়ে উঠতে থাকে তাঁর। আর এভাবেই তিনি হয়ে ওঠেন একাধিক সঙ্গীতযন্ত্র বাদনে পারদর্শী।

এরপর ‘চাইম’, কিছুদিন পর ‘আর্ক ব্যান্ডে’র কাণ্ডারি হয়ে ওঠেন তিনি – নাম আশিকুজ্জামান টুলু। ব্যান্ড এর কিংবদন্তী গায়ক হাসানকে তিনিই গড়ে তোলেন, হাসানসহ এমন অনেককেই তিনি সঙ্গীতের প্রেরণার মাধ্যমে পথ তৈরি করে দেন। আজ আশিকুজ্জামান টুলুর জন্মদিন।এই জন্মদিনে ভালোবাসা সহ শুভকামনা জানাই।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর