একই দিনে রাষ্ট্রীয় সম্মাননা প্রত্যাক্ষান করলেন তিন ভারতীয় বাঙ্গালী

প্রজাতন্ত্র দিবসের প্রারম্ভে ঘোষনা করা পদ্মশ্রী এবং পদ্মভূষণ পুরস্কারের তালিকা ক্ষুব্ধ করেছে বাঙ্গালী নেটজেনদের। বিশেষ করে গীতশ্রী সন্ধ্যা মুখপাধ্যায়কে পদ্মশ্রী তে ভূষিত করায় সাধারণ জনতার পাশাপাশি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন পশ্চিমবঙ্গের সংগীত সূধী এবং শিল্পীবর্গ।

দিবসটি উপলক্ষে এবছর দু’জন বাঙ্গালীকে পদ্মভূষণ এবং আরো পাঁচজন গুণীকে পদ্মশ্রীতে ভূষিত করেছে ভারত সরকার। তন্মধ্যে অভিনেতা ভিক্টোর বন্দ্যোপাধ্যায় পদ্মভূষণটি গ্রহন করলেও সাবেক মূখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য বেশ শক্ত মেজাজে প্রত্যক্ষান করেন পদ্মভূষণ সম্মাননা।

অপরদিকে দুই বাঙ্গালী সঙ্গীতজ্ঞ গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায় এবং পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়ও স্বেচ্ছায় প্রত্যাক্ষান করেছেন পদ্মশ্রী। যা রীতিমত সামাজিক যোগাযোগ মাধ্যমে নিন্দার ঝড় তুলে দিয়েছে। পশ্চিমবঙ্গ তথা বাঙ্গালী সঙ্গীতাঙ্গনে ইতিমধ্যেই এ নিয়ে চলছে ব্যপক সমালোচনা।

বিশেষকরে সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী দেয়াটা মোটেও সম্মানজনক হয়নি বলে মন্তব্য করেন বেশিরভাগ মন্তব্যকারী। তাদের দাবী সঙ্গীতে আট দশকের বেশী সময় পার করা সন্ধ্যা মুখোপাধ্যায় তার কর্মময় জীবনে ইতিমধ্যেই সর্বোচ্চ তারকা খ্যাতি এবং সম্মাননা নিয়ে বেঁচে আছেন। তার সমসাময়ীক সকলেই যেখানে পদ্মবিভূষনে সম্মানীত হয়েছেন সেখানে তার মতো একজন গুণী শিল্পীকে ভারতরত্মে সম্মান না করলেও অন্ততপক্ষে পদ্মবিভূষনে ভুষিত করা যেত।

অপর দিকে পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়কে কেন্দ্রীয় সচিবালয় থেকে পুরস্কার গ্রহনের কথা জানালে তিনি জানান, ইতিমধ্যে তিনি বেশ প্রবীণ এবং প্রতীম হয়ে গিয়েছেন। তাই এমন বয়সে পদ্মশ্রী পুরস্কার নেয়াটা তার পক্ষে সম্মানজনক এমনকি শোভনীয় নয় বলেও তিনি মন্তব্য করেন। এমনিতেই তার ঝুলিতে রয়েছে দেশী বিদেশী শতাধীক পুরস্কার। তাছাড়া বিগত সময়গুলোতে বৈদেশিক এবং কুটনৈতিক সর্বোচ্চ মহলের অনুরোধে বিশেষ আমন্ত্রনে একাধিক রাষ্ট্রপতির অতিথি হয়ে সঙ্গীত পরিবেশ করার মতো সম্মাননা রয়েছে তার।

অবশ্য কিছু দিন আগেই পদ্মশ্রী সম্মান জানানো হয় শিল্পী নারায়ণ দেবনাথকে। তার দু’দিন পরেই শিল্পীর জীবনাবসান হয়। সাহিত্যের অবদানের জন্য বাংলার কালীপদ সোরেন ও শিল্পকলার জন্য কাজী সিং -কে এই সম্মান প্রদান করা হচ্ছে।

সূত্র: আনন্দবাজারপত্রিকা/হিন্দুস্তান টাইমস

 

বার্তা বাজার/ইএক্স/ও.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর