বিশ্বকাপে রোহিত শর্মার বিশ্বরেকর্ড

বিশ্বকাপ ইতিহাসে নতুন রেকর্ড গড়েছেন ভারতের রোহিত শর্মা। এক আসরে সবচেয়ে বেশি সেঞ্চুরি তুলে নেয়ার মাইলফলকটি নিজের করে নিয়েছেন ভারতের এই ডানহাতি ওপেনার।

শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে এবারের বিশ্বকাপে নিজের পঞ্চম সেঞ্চুরিটি তুলে নিয়েছেন তিনি। ৯২ বলে হাঁকানো সেঞ্চুরিতে ১৪টি চার এবং ২টি ছয় মেরেছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

এর আগে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ইংল্যান্ড এবং বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের সহ-অধিনায়ক। রোহিতের গত চার সেঞ্চুরির ইনিংসগুলো যথাক্রমে ১২৪*, ১৪০, ১০২ এবং ১০৪।শেষ ম্যাচে ১০৩ রান কাসুন রাজিথার বলে কাটা পড়েন।

শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন অঙ্কের ইনিংস খেলার পথে রোহিত পিছনে ফেলে দেন রিকি পন্টিং ও কুমার সাঙ্গাকারাকে।বিশ্বকাপে দুই তারকাই ৫টি করে সেঞ্চুরি করেছেন। বাংলাদেশের বিরুদ্ধে সেঞ্চুরি করার পর রোহিত দু’জনের সঙ্গে একসনে বসেছিলেন। চলতি বিশ্বকাপেরই তিনি পিছনে ফেলে দিয়েছেন সৌরভ গাঙ্গুলির ৪টি বিশ্বকাপ সেঞ্চুরি করার নজিরকে।

রোহিত এই ম্যাচেই কুমার সাঙ্গাকারাকে পিছনে ফেলে দিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন।একটি বিশ্বকাপে চারটি সেঞ্চুরির নজির ছিল সাঙ্গার। রোহিত তাকে টপকে পাঁচটি শতরান করেন এবার।এছাড়া বিশ্বকাপের গ্রুপ লিগে সব থেকে বেশি রান করার বিশ্বরেকর্ডও এই ম্যাচেই নিজের দখলে নিয়েছেন হিটম্যান।

বিশ্বকাপে সাঙ্গাকারার করা মোট পাঁচটি সেঞ্চুরি ছাড়িয়ে ছয় নম্বর সেঞ্চুরিটি হাঁকালেন ভারতের সহ-অধিনায়ক। এতে রোহিতের নাম বসে গেছে ভারতের কিংবদন্তি শচিন টেন্ডুলকারের পাশে। বিশ্বকাপে শচিনও ৬টি সেঞ্চুরির মালিক।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর