জয়ার বিশেষ দিনে ‘বার্তাবাজারের’ অভিনন্দন

কম দক্ষতায় একটাই মজবুত যে ইতিমধ্যে দুই বাংলার দর্শকদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন।তাই তো আজ ঢাকায় কাল কলকাতায়, আবার পরশু হয়তো অন্য কোনো শহরে। এভাবেই কাজের ব্যস্ততায় ছুটছেন তিনি।আজ তার শুভ ‘জম্মদিন’।এমন দিনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী জয়া আহসানকে জনপ্রিয় অনলাইন পোর্টাল ‘বার্তাবাজার’ পরিবারের পক্ষ থেকে উষ্ণ অভিনন্দন।

পয়লা জুলাই তার জন্মতিথি। নিজের জন্মদিনের দিনেও দেশে নেই!আছেন কলকাতায়। জন্মদিন প্রসঙ্গে জয়া আহসান বলেন, এ দিনটিতে দেশে থাকা হলো না। দেশের সবাইকে ভীষণ মিস করবো। সবার কাছে দোয়া চাই যেন আল্লাহ আমাকে সুস্থ রাখেন, ভালো রাখেন।

গুণী এই শিল্পী সবশেষে নিজস্ব প্রযোজনায় অনম বিশ্বাসের পরিচালনায় ‘দেবী’ চলচ্চিত্রে দেবী হয়ে দেখা দিয়েছিলেন তিনি। মুক্তির প্রতীক্ষায় তার কয়েকটি দেশীয় ছবি। এগুলো হলো – মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’, নূরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’ ও ‘লাল মোরগের ঝুঁটি’ এবং সামুরাই মারুফের ‘আজকের দিনটি ভালো কাটলে সারাজীবন ভালো কাটবে’।

এরই মাঝে দেশের প্রথম ত্রিমাত্রিক ছবি, সরকারি অনুদানপ্রাপ্ত হাবিবুর রহমান হাবিবের ‘অলাতচক্র’ – এর কাজ শেষ করলেন তিনি। আহমদ ছফার উপন্যাস ‘অলাতচক্র’ অবলম্বনে নির্মিতব্য এ চলচ্চিত্রের শুটিং হয়েছে ময়মনসিংহে। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে লেখকের আত্মজীবনীমূলক এ উপন্যাসের তায়েবা চরিত্রটি করছেন জয়া। অন্যদিকে কলকাতায় কয়েক সপ্তাহ আগে মুক্তি পেয়েছে নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘কণ্ঠ’। ছবিতে একজন স্পিচ থেরাপিস্টের ভূমিকায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন জয়া।

কাজ চলছে অতনু ঘোষের ‘বিনিসুতোয়’ ছবির। এ ছবির প্রথম দর্শনে প্রায় মেকআপহীন বাঙালী নারীর চরিত্রে জয়া মুগ্ধতা ছড়িয়েছেন। গেল ২২শে জুন নির্মাতা সোশাল মিডিয়ায় একটি স্থিরচিত্র প্রকাশ করেন। এ ছবিতে গানও গেয়েছেন জয়া। জয়ার বিপরীতে ঋত্বিক চক্রবর্তী আছেন, যিনি ‘ভালোবাসার শহর’ শীর্ষক ওয়েবফিল্মে জয়ার সাথে কাজ করেছেন। জয়া অভিনয়ের পাশাপাশি প্রযোজনায়ও সিরিয়াস। প্রথম ছবি ‘দেবী’র সাফল্যের পর দ্বিতীয় ছবি ‘ফুড়ুৎ’ নিয়েও কাজ করছেন তিনি। ছবিটির প্রি – প্রোডাকশনের কাজ চলছে বলে জানা গেছে।

জয়া এখন পর্যন্ত তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ‘গেরিলা’, ‘চোরাবালি’ ও ‘জিরো ডিগ্রী’ ছবির জন্য। তিনি প্রথম বাংলাদেশী অভিনয় শিল্পী যিনি ভারতের ফিল্মফেয়ার ও জি সিনে অ্যাওয়ার্ড পেয়েছেন কৌশিক গাঙ্গুলীর ‘বিসর্জন’ ছবিতে অভিনয় করে। এ ছবির সিক্যুয়েল ‘বিজয়া’ – তেও তার অভিনয় প্রশংসা কুঁড়িয়েছে।

২০১২ সালে অরিন্দম শীলের ‘আবর্ত’ সিনেমা দিয়ে জয়ার কলকাতা অধ্যায়ের সূচনা হয়। একে একে তিনি বেশ কয়েকজন গুণী নির্মাতার সাথে কাজ করেছেন, যাদের মধ্যে রয়েছেন কৌশিক গাঙ্গুলী, সৃজিত মুখার্জি, শিবপ্রসাদ – নন্দিতা প্রমুখ। টালিগঞ্জপাড়ায় একটি বাঙ্গালী ভূতের গল্প, ঈগলের চোখ, রাজকাহিনী, এক যে ছিল রাজা, বিসর্জন, বিজয়া, কন্ঠ – ইত্যাদি ছবি তার ক্যারিয়ারে যোগ করেছে নতুন পালক।

শুধু শোবিজ অঙ্গনেই নয়, চলমান বিশ্বকাপ ক্রিকেটের বাংলাদেশের ব্র্যান্ড অ্যাম্বাসেডর নির্বাচিত হয়েছেন জয়া। উদ্বোধনী অনুষ্ঠানে ৬০ সেকেন্ডের ক্রিকেটে অংশ নেন এ গুণী অভিনেত্রী। এছাড়াও তিনি প্রথমবারের মতো আয়োজিত ‘বঙ্গমাতা অনূর্ধ্ব ১৯ মহিলা আন্তর্জাতিক গোল্ড ২০১৯’ এর নারী ফুটবলাদের উৎসাহ যোগাতে সেটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর ছিলেন।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর