২০ বছর বয়সে ‘হরেকমার্টের’ প্রধান নির্বাহী মেহেদী হাসান

আকরাম হোসেন নাঈম, নিজস্ব প্রতিবেদকঃ মধ্যবিত্ত পরিবারের সন্তান মেহেদী। বাবা-মায়ের ইচ্ছে ছিল ‘ল’-ইয়ার বানাবে। তবে মেহেদির স্বপ্ন আইটি নিয়ে, ছুটে চলছে আইটির পেছনে।

ছোট বেলা থেকেই মোবাইল, ইন্টারনেট নিয়ে কাজ করতে ভালো লাগতো মেহেদী হাসানের। যখন বুঝতে শুরু করে ইন্টারনেট একটি আলাদা বিশ্ব। যেখানে সবকিছু পাওয়া যায় এবং করা যায়। তখন থেকেই চেষ্টা কিছু না কিছু করা। ২০১৬ সাল থেকে মেহেদির চোখ আটকে যায় ইন্টারনেটে, শুরু হয় জীবন বদলানো যুদ্ধ।

এ নিয়ে ‘বার্তা বাজার’ এর নিজস্ব প্রতিবেদকের সাথে কথা বলেন হরেকমার্ট ডট কমের প্রধান নির্বাহী মেহেদী হাসান। তিনি জানান, আইটি আমার কাছে নেশার মতো কাজ করে। এটা নিয়ে কাজ করতে আমি বিরক্ত বোধ করি না। আমার মনে পড়ে আমি একসময় টানা ২ দিন কাজ করি যেখানে ৪৮ ঘন্টার মধ্যে ৪৪ ঘন্টা কাজ করেছিলাম এটার কারন একটাই এটা ছিল আমার পেশা। এাটা আমার পেশা না হলে ৪৪ মিনিট ও আমি করতে পারতাম না। সত্যি বলতে পেশাটা জোড় করে আসে না। আপনি যে কাজটি করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন যা করতে ভালোবাসেন, যেটা করতে আপনার কখনও বিরক্ত বোধ হয় না। প্রতিটা মানুষের উচিত সেই পেশাটাকেই বেছে নেয়া।

আইটি ও ই-কমার্স নিয়ে মেহেদী বলেন, ই-কমার্স আমার মূল লক্ষো ছিলো না। মূল লক্ষ ছিলো আইটি নিয়ে কাজ করা। আমি প্রথমে ই-কমার্সে আসিনি।
আমি কিছুদিন মোবাইল এপ নিয়ে কাজ করি এবং ছোট একটি মাোবাইল এপ ও তৈরি করেছি। কিছুদিন পরে আমি ওয়েবসাইট নিয়ে কাজ শুরু করি এবং চেষ্টা করি ভালো কিছু কারার। এর পরেই আমি তৈরি করি horekmart.com

তিনি আরও বলেন, যানিনা কতটা পেড়েছি, কিন্তু চেষ্টা করেছি ভালো করার। দেখুন, দেশের বাইরে ই-কমার্সের যতটা জনপ্রিয়তা আমাদের দেশের মানুষ এখনও অনলাইনে কেনা কাটায় ততোটা ঝুকছে না আমাদের দেশের মোট জনসংখ্যার সামান্য পরিমান ব্যবহার করছে ই-কমার্স। আমাদের দেশের মানুষের জীবন আরো সহজ করতে আমার এই সেক্টরের আসা। আমাদের horekmart.com এর মূল লক্ষো হলো Buy easy Life easy.

ই-কমার্সের এই ভীড়ে নিজেকে সফল করা সম্ভব কি না, এমন প্রশ্নে তিনি বলেন, দেখুন পেড়ে ওঠা বড় কথা না। এখন যারা আছে সকলেই সফল আমি কখনও ভাবি না তারা আমার প্রতিযোগী। আমি মাত্র শুরু করলাম, তাদের কাছে আমার অনেক কিছু শেখার আছে। আমি চেষ্টা করবো আমার দিক থেকে ভালো কিছু উপহার দেয়ার।

horekmart.com এর ভবিষ্যত পরিকল্পনা নিয়ে এই তরুণ বলেন, horekmart.com নিয়ে এখনই অনেক বড় কিছু ভাবছি না। চেষ্টা করবো আমাদের সেবা দিয়ে দেশের মানুষকে খুশি করা। ইচ্ছা আছে horekmart.com কে আন্তর্জাতিক পর্যায়ে দেখার।

নতুনদের উদ্দেশে এই তরুণের ভাবনা, দেখুন আমি মনে করি আমি এখনও এমন কিছু করিনি কাউকে উপদেশ দেয়ার মতো। কিন্তু হ্যাঁ, আমি আমার কাজের অভিজ্ঞতা শেয়ার করতে পারি যদি কেউ অনুপ্রাণিত হয়। সকলের জন্য একটাই কথা বলবো, নিজেকে নিজের বন্ধু করে নিন। নিজেকে নিয়ে চর্চা করুন। নিজেকে বুঝতে চেষ্টা করুন প্রতিদিন কত পাঠ্য বই পড়ি কিন্তু নিজেকে নিয়ে প্রতিদিন ১০ মিনিট হলেও পড়া উচিত।

তিনি আরও বলেন, আপনি কি করতে ভালোবাসেন আপনার পেশা যেটাই হোক পুরো মেধা বিনিয়োগ করুন। হয়তো আপনার পাশে কেউ থাকবে না, সবাই আপনাকে পাগল বলবে। কেউ না কেউ বলবে, এটা সম্ভব নয়। যদি এমনটা কেউ বলে, তাহলে বুঝবেন আপনি সঠিক রাস্তায় যাচ্ছেন। এখন শুধু লক্ষ অটুট রেখে সামনে এগিয়ে যাওয়া। আপনি সফলতা অর্জন করে দেখিয়ে দিন আপনার পেশা শক্তি। যখন দেখবেন আপনার পেশা থেকে সফলতা আসবে তখন আপনার থেকে বেশি খুশি আর কেউ হবে না। আপনি নিজেকে নিজে যে পুরস্কার দিবেন তা আর কিছুতেই সম্ভব নয়। আমি সর্বদা আমার মায়ের সাথে পরিকল্পনা শেয়ার করি। আর মা কখনও ভুল পথে যেতে দেয় না। সকলের উচিত মায়ের সাথে পরিকল্পনা করে জীবনের গোল নির্বাচন করা।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর