সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বাড়লো ১০ টাকা

রোজার শেষ সময়ে অর্থাৎ ঈদের আগে বাড়ছে পেঁয়াজের দাম। খাতুনগঞ্জের পাইকারি বাজারে কেজিপ্রতি পেঁয়াজ ২৭ টাকা আর খুচরা ৩১ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে তা বেড়ে দাঁড়াল ১০ টাকা।

হঠাৎ করে দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে ব্যবসায়ীরা বলছেন, রমজানের দুই মাস আগেই চাহিদার অতিরিক্ত পেঁয়াজ আমদানি হয়। তাই রোজায় আর নতুন করে আমদানি করা হয়নি। এখন বাজারে পেঁয়াজের সংকট রয়েছে।

গতকাল মঙ্গলবার খাতুনগঞ্জে ভারতীয় বিভিন্ন জাতের পেঁয়াজ ২৫ থেকে ২৭ টাকা কেজিতে বিক্রি হয়। গত সপ্তাহে একই মানের এ পণ্যের দাম ছিল ১৫ থেকে ১৭ টাকা। অর্থাৎ সপ্তাহ ব্যবধানে দাম বাড়ল ১০ টাকা। আর রমজান শুরুর আগে বিক্রি হয়েছিল ১২ থেকে ১৫ টাকা কেজি। বর্তমানে পাইকারিতে ভারতীয় নাসিক জাতের পেঁয়াজ কেজি ২৭ টাকায় বিক্রি হচ্ছে, আর খুচরা বাজারে ৩১ টাকা।

পাইকারিতে ভারতের সুখসাগর, বেলডাঙা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকায়, খুচরা ২৮ টাকা। এ ছাড়া খাসখালী জাতের পেঁয়াজ ২৬ টাকায় কিনে খুচরা বাজারে ৩০ টাকা বিক্রি করছেন দোকানিরা। রমজানের মাস দুয়েক আগে ভারতের গণমাধ্যমের খবর ছিল, ওই দেশে পেঁয়াজের পাইকারি মূল্য কেজিপ্রতি ১০ রুপি, যা বাংলাদেশে ১২ টাকা (১ টাকা ২০ পয়সা ধরে)।

তখন অনেক ব্যবসায়ী অতিরিক্ত পেঁয়াজ আমদানি শুরু করেন। কিন্তু দাম পড়ে যাওয়ার শঙ্কায় তারা এক সময় আমদানি বন্ধ রাখেন। এর ফলে বর্তমানে দেশে পেঁয়াজের সংকট সৃষ্টি হয়েছে। এ সুযোগে দাম বাড়িয়ে দেওয়া হয়েছে পাইকারি বাজারে। তবে ঈদের পর আবারও দাম কমে যাওয়ার শঙ্কায় খুচরা ব্যবসায়ীরা বাড়তি পেঁয়াজ কিনে রাখছেন না। এ কারণেও বাজারে তৈরি হয়েছে অস্থিরতা।

চকবাজারের সততা স্টোরের কর্ণধার চৌধুরী আকমল হোসেন বলেন, ‘হঠাৎ পেঁয়াজের দাম কেন এত বাড়ল, ক্রেতাদের কাছে এর কৈফিয়ত দিতে দিতে ক্লান্ত। এদিকে পাইকারি বাজারেও তেমন পণ্য পাচ্ছি না। আড়তদাররা বলছেনÑ আমদানি না থাকায় পেঁয়াজের সংকট রয়েছে।’

খাতুনগঞ্জ কাঁচাপণ্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিস বলেন, ‘রমজানের শুরুতে পেঁয়াজ বেচাকেনায় মন্দাবস্থা ছিল। তখন চাহিদার চেয়ে দ্বিগুণ বেশি আমদানি করা হয়।

ফলে ব্যবসায়ীরা প্রতিযোগিতা দিয়ে কম দামে বিক্রি করতে গিয়ে লোকসানে পড়েন। এর পর থেকে আমদানিও কমে যায়। বর্তমান বাজারে সরবরাহ কম থাকায় দাম বেড়ে গেছে।’ ২০১৮ সালের রমজানের প্রথম সপ্তাহে খাতুনগঞ্জের পাইকারি বাজারে পেঁয়াজের দাম ছিল কেজিতে ৩২ এবং খুচরায় ৪০ টাকা। কিন্তু দ্বিতীয় সপ্তাহেই দামে ধস নামে। তখন পেঁয়াজের কেজি বিক্রি হয় ১৩ থেকে ১৭ টাকায়।

সূত্র: আমাদের সময়।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর