বিস্কুট খেলেও ক্যান্সারের আশঙ্কা!

এই একটি খাদ্যে কাউকে কখনো না বলতে দেখবেন না। ন’মাসের বাচ্চা থেকে বুড়ো পর্যন্ত সবাই পছন্দ করেন। পৃথিবীর প্রতিটি দেশেই বিস্কুট একটি জনপ্রিয় স্ন্যাক্স। বিশেষ করে চাযের আড্ডায় বাঙালির প্রধান খাবার যেন বিস্কুটই। কিন্তু জানেন কি, এই বিস্কুট থেকে অস্বাভাবিক স্থুলতা, ডায়াবেটিস এমনকি ক্যান্সারের মতো মারাত্মক রোগ শরীরে বাসা বাঁধতে পারে?

ক্যান্সার এপিডেমিওলজি, বায়োমার্কাস অ্যান্ড প্রিভেনসন্স নামের একটি মার্কিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, অতিরিক্ত বিস্কুট ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। মার্কিন চিকিত্সক ও গবেষকদের মতে, বিস্কুট মানেই ময়দা যা তৈরির সময় ভিটামিনের দফারফা! ময়দা তৈরির সময় ফাইবার কমে যাওয়ায় কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। শুধু তাই নয়, অতিরিক্ত বিস্কুট খাওয়ার ফলে ধীরে ধীরে ওজন বাড়তে থাকে।

ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, মাত্রাতিরিক্ত পরিমাণে বিস্কুট খাওয়ার ফলে ‘এন্ডমেট্রিয়াল ক্যান্সার’-এর ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। দীর্ঘ ১০ বছর ধরে চলা একটি সমীক্ষায় জানা গেছে, সুইডেনে ৬০ হাজারেরও বেশি মহিলা পেটের নানা সমস্যায় আক্রান্ত। আর আক্রান্তদের বেশির ভাগের মধ্যেই অতিরিক্ত পরিমাণে বিস্কুট খাওয়ার অভ্যাস রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, বিস্কুটে ট্রান্স ফ্যাটের পরিমাণ বেশি থাকায় রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা আর ওজন অস্বাভাবিক হারে বাড়াতে থাকে। এই ট্রান্স ফ্যাটের কারণে ডায়াবেটিস ও হৃদরোগের মতো নানা রোগের ঝুঁকিও বাড়তে থাকে। শুধু তাই নয়, নিয়মিত বিস্কুট খাওয়ার কারণে শিশুদের মধ্যে অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। হঠাৎ রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর