দিল্লির সাথে ট্রেন যোগাযোগ বন্ধ করল পাকিস্তান

কাশ্মীরের বিশেষ সুবিধা কেড়ে নেওয়ার প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে এনেছে পাকিস্তান। শুধু তাই নয়, বাণিজ্যিক সম্পর্ক বন্ধসহ আরও বেশ কিছু পদক্ষেপ নিয়েছে দেশটি। তারই অংশ হিসেবে গতকাল বুধবার রাতেই ভারতের সঙ্গে আকাশপথের যোগাযোগ বন্ধ করে দেয় ইসলামাবাদ।

আজ বৃহস্পতিবার ট্রেন যোগাযোগ বন্ধের ঘোষণা দিলো দেশটি।ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। ভারত-পাকিস্তানের চলমান টানাপোড়েন সম্পর্কের মধ্যেই দিল্লাগামী ‘সমঝোতা এক্সপ্রেস’ ট্রেনটি বন্ধের ঘোষণা দিলো ইসলামাবাদ।

আজ লাহোরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমদ এ ঘোষণা দিয়ে বলেন, ‘আমি যতদিন রেলমন্ত্রী থাকব, ততদিন সমঝোতা এক্সপ্রেস চলতে পারবে না।’ শুধু সমঝোতা এক্সপ্রেস-ই নয়, ভারতের অন্যান্য ট্রেনও ঈদের পর বন্ধ করা হবে বলেও জানান তিনি।

সম্প্রতি ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের একটি প্রস্তাব এবং ওই রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার বিষয়টি অনুমোদন দেয় ভারত। পাকিস্তান সেই সিদ্ধান্তের বিরোধীতা করে ভারতের বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ নিচ্ছে।

গতকাল পাকিস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠকে ভারতের সঙ্গে হওয়া তাদের দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি ভারতে নব-নিযুক্ত পাক রাষ্ট্রদূত মইন-উল-হককে না পাঠানোর ঘোষণা দেয় ইসলামাবাদ। একই সঙ্গে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকেও দেশ ছাড়তে নির্দেশ দেশটি।

বার্তা বাজার/কেএ

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর