আজ ১ মহররম, আরবি নববর্ষ ১৪৪৩ শুরু

আজ ১ মহররম, আরবি বা হিজরি নববর্ষ ১৪৪৩ এর প্রথম দিন। আরবি বছরের দিনক্ষণ নির্ধারণ করা হয় চাঁদ দেখার উপর। মঙ্গলবার (১০ আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যাওয়ায় পরদিন (বুধবার) শুরু হয় আরবি বছর। জিলহজ আরবি বছরের শেষ মাস, এরপরই শুরু হয় নতুন বছর নতুন মাস।

ইসলামি বর্ষপঞ্জি বা মুসলিম বর্ষপঞ্জি হিজরি বর্ষপঞ্জি হিসাবেও পরিচিত। একটি চন্দ্রনির্ভর বর্ষপঞ্জি। বিভিন্ন মুসলিম দেশ এই বর্ষপঞ্জি অনুসরণ করে, আর পৃথিবীব্যাপী মুসলমানগণ অনুসরণ করেন ইসলামের পবিত্র দিনসমূহ উদযাপনের জন্য।

ইসলাম ধর্মের শেষ বাণীবাহক হযরত মুহাম্মাদ (সা.) মক্কার কুরায়েশদের দ্বারা নির্যাতিত হয়ে ৬২২ খ্রিস্টাব্দে মক্কা থেকে মদিনা চলে যান। তার এই জন্মভূমি ত্যাগ করার ঘটনাকে ইসলামে ‘হিজরত’ হিসেবে আখ্যা দেয়া হয়। নবী হযরত মুহাম্মাদ (সা.) এর মক্কা থেকে মদিনায় হিজরতের ঘটনাকে চিরস্মরণীয় করে রাখার উদ্দেশ্যেই হিজরি সাল গণনার সূচনা।

ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ওমর (রাঃ) এর শাসনামলে ১৭ই হিজরি অর্থাৎ হযরত মুহাম্মাদ(সঃ) এর ইন্তেকালের সাত বছর পর চন্দ্র মাসের হিসাবে এই পঞ্জিকা প্রবর্তন করা হয়। হিজরতের এই ঐতিহাসিক তাৎপর্যের ফলেই হযরত ওমর (রাঃ) এর শাসনামলে যখন মুসলমানদের জন্য পৃথক ও স্বতন্ত্র পঞ্জিকা প্রণয়নের কথা উঠে আসে তখন তারা সর্বসম্মতভবে হিজরত থেকেই এই পঞ্জিকার গণনা শুরু করেন। যার ফলে চন্দ্রমাসের এই পঞ্জিকাকে বলা হয় ‘হিজরি সন।

প্রতিদিন সূর্যাস্তের মাধ্যমে দিন গণনার শুরু হয়। তবে মাস গণনার ক্ষেত্রে নির্দিষ্ট ভূখন্ডে খালি চোখে অথবা খালি চোখানুগ যন্ত্রপাতির (যেমন: দূরবীন, সাধারণ দূরবীক্ষণ যন্ত্র) সহায়তায় চাঁদ দেখার উপর নির্ভর করে। মাসগুলো চাঁদ দেখার উপর নির্ভর করে ২৯ অথবা ৩০ দিনের হয়। যেমাসে ২৯ দিন শেষ হলে নতুন মাসের চাঁদ দেখা যায় না, সে মাসে ৩০ দিন পূর্ণ করে মাস শেষ করা হয়।

বার্তা বাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর